ওয়েব ডিজাইন কী? কিভাবে শিখব? কি কি শিখব? কেন শিখব?


ওয়েব ডিজাইন কী? কিভাবে শিখব? কি কি শিখব? কেন শিখব?




ওয়েব ডিজাইন কী ? 


ওয়েব ডিজাইন হচ্ছে মূলত ওয়েবসাইটের বাহ্যিক কাঠামো তৈরী করা বা সাজানো ।  ওয়েবসাইট দেখতে কেমন হবে অর্থাৎ আমরা যখন কোনো ওয়েবসাইটে ডুকে যেমন এন্টারপেজ দেখতে পায় তা । ওয়েব ডিজাইনারের  কাজগুলোর মধ্যে রয়েছে  ওয়েব সাইটের টেম্পলেট তৈরি করা, লেআউট(এককধায় ওয়েবসাইটের প্যাটার্ন), হেডার, মেনু , সাইডবার এবং ইমেজগুলো ইত্যাদি ।
 ওয়েবসাইটে আরো থাকতে পারে(যদি ফরাম সাইট হয় তবে)  :- লগিন সিস্টেম, ফাইল আপলোড, ইমেজ ম্যানিপুলেশন ইত্যাদি ।
  যদি ওয়েবসাইটে গুগল এডসেন্স বা অন্যান্য এড নেটওয়ার্কের বিজ্ঞাপন থাকে তবথ প্রতিবার-ই পেজ লোড হওয়ার সময় বিজ্ঞাপনগুলি পরিবর্তন হবে । ওয়েবসাইট তৈরী করতে যা যা লাগে তা হল  প্রোগ্রামিং ল্যাংগুয়েজ , এইটিমল,সিএসস সহ আরো অনেক ধরনের ভাষা রয়েছে ,তবে এসব বেশি ব্যবহৃত হয় । কোন ধরনের এপ্লিকেশনের সহায়তা ছাড়া ওয়েব সাইট তৈরী করাকে ওয়েব ডিজাইন, এধরনের ডিজাইনকে বলা হয় স্টাটিক সাইট ডিজাইন । তবে সাধারনত এই ধারনাটি  ব্যবহৃত হয়ে থাকে ।


ওয়েব ডিজাইন কিভাবে শিখব ?


ওয়েব ডিজাইন আপনি বেশ কয়েক ভাবেই শিখতে পারবেন । কথায় আছে ইচ্ছা  থাকলে উপায়ের অভাব নেয় । যাইহোক বেশিরভাব মানুষ দুই ভাবে শেখে , তার মধ্যে  প্রথমটি হচ্ছে  কোনো একটা প্রশিক্ষণের কেন্দ্রের থেকে কোর্স  নেওয়ার মাধ্যমে ,   আর দ্বিতীয়টি উপায়টি হলো ভিডিও টিউটোরিয়ালের সাহায্যে ।

প্রশিক্ষণের কেন্দ্রে হোক কিংবা ভিডিও টিউটোরিয়াল আপনি যে মাধ্যম টা-ই বেছে নেন না কেন ...! আপনার মনযোগ সবছেয়ে বেশি জড়ুরী ।
 আপনি মনযোগের সাথে প্রচেষ্টা করলে খুব সহজেই যে কোন কিছু কে নিজের মধ্যে আয়ত্ত করে নিতে পারবেন । আসলে ওয়েব ডিজাইন শেখা তেমন কোন কঠিন কাজ না । আপনি নিজের মনের মধ্যেই আগে থেকে কঠিন মনে করে বসলে , আপনার কাছে কঠিন মনে হবে । আর হ্যাঁ ,  আপনি যদি সহজ মনে করেন তবে আপনার কাছে সহজ লাগবে । সববিষয়-ই আসলে আমাদের নিজেদের ওপর নির্ভর করে । মূল কথা হল সেটা কঠিন হক বা সহজ হক তাতে কিছু যায় আসে না । আপনার মনোভাব টা এমন হওয়া চাই যে আমাকে শিখতেই হবে, তাহলেই আপতি শিখতে পারবেন এবং সফল হবেন ।

 

ওয়েব ডিজাইন শিখতে কি কি শিখব...?


ওয়েব ডিজাইন করতে হলে আপনাকে কিছু ওয়ের ল্যান্গুয়েজ+টুলস সম্পর্কে শিখতে হবে আর সেগুলো হল 1.HTML 2.CSS 3. JAVA SCRIPT  4. PSD-HTML  5.Twitter – Bootstrap 6.Less Framework ইত্যাদি । 
আোনাকে সবার প্রথমে শিখতে হবে  HTML, তারপর শিখবেন CSS ,তারপর JavaScript। আর এই গুলো শেখা সম্পর্ন হলে আপনি PSD টু HTML এর কাজ করা শুরু করবেন । Twitter – Bootstrap *Less Framework এই দুটো ব্যাবহার করা হয়ে থাকে  ওয়েব সাইটিকে রেস্পন্সিভ করার জন্য । রেস্পন্সিভ মানে হল মোবাইলে থেকে দেখেলে কোনো সমস্যা হবে , কম্পিউটার থেকে দেখলে কোনো কন্টেনট দেখতে সমস্যা হবে না অর্থাৎ যে কোনো ডিভাইস থেকে ভালোভাবে দেখা যাবে এমন ।
আগের ৩টি বিষয় যদি  ভালো করে শিখেন তবে এইগুলো শুরু করবেন, অন্যথায় না । তা নাহলে আপনি কোনো  কিছুই বুজবেন না  । যার ফলে আর কাজ করতে গিয়ে সমস্যা হবে এবং কাজ ঠিকভাবে করতে পারবেন না । 

 অনেকই আছে যারা অল্প একটু কাজ শিখেই কাজ করার জন্য নেমে পরেন । এটা ভুলে ও করবেন না ।  যদি করেন তবে শুরুতে-তেই আপনার ক্যারিয়ার শেষ । আগে কাজ শিখুন এবং ভাল করে দক্ষতা অর্জন করুন , তারপরেই প্রোফেসনালভাবে কাজে হাত দিবেন । মূলত কাজ শুরু করতে গেলে এই কয়েকটি ল্যাঙ্গুয়েজের ওপর দক্ষতা এবং বাস্তব কাজে ব্যবহার করার যোগ্যতা অর্জন করতে হবে। তবে এই ধরনের কাজে অভিজ্ঞতা একটি চলমান প্রক্রিয়া। কেননা প্রযুক্তি প্রতিনিয়ত আপডেট হচ্ছে , তাই আপনাকেও প্রযুক্তির   সাথে তাল মিলিয়ে উত্তরোত্তর নতুন অনেক কিছু শিখতে হবে এবং নিজেকে আরও প্রফেশনাল ও আরো যোগ্য ওয়েব ডিজাইনার হিসেবে গড়ে তুলতে হবে ।


ওয়েব ডিজাইন কেন শিখব?


ইন্টারনেট-ভিত্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ওয়েব ডিজাইনারদের চাহিদা সর্বাধিক। মূলত ওয়েব ডিজাইন হচ্ছে একটা ওয়েবসাইটের জন্য বাহ্যিক গঠন ও ডিজাইন  তৈরি করা। ওয়েব ডিজাইনারের মূল কাজ একটা সাইটের জন্য টেমপ্লেট বানানো বা সাইটটি দেখতে কেমন হবে তা নির্দিষ্ট করা, ডিজাইন করা। ওয়েব ডিজাইনাররা সাধারণত স্ট্যাটিক ওয়েবসাইট ডিজাইন করে থাকেন। আবার ডায়নামিক বিভিন্ন ওয়েবসাইটের ডিজাইনের অংশটুকুর কাজও তাঁদের করতে হয়।

বতর্মানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে ক্রিয়েটিভ ওয়েবসাইট ডিজাইন করার জন্য প্রতিটি সাইটে ২০০ ডলার থেকে দুই হাজার ডলার পর্যন্ত পাওয়া যায় । আমাদের দেশে ওয়েবসাইট ডিজাইনের জন্য প্রচুর আগ্রহী শিক্ষার্থী থাকলেও দুংখের বিষয় হলো প্রয়োজনীয়সংখ্যক এবং মানসম্মত তেমন কোনো প্রশিক্ষণকেন্দ্র নেই।

অনলাইনে কাজের  শেষ নেই কিন্তু ওয়েবসাইট ডিজাইনাদের যথেষ্ট সংকট রয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশীদেরও কাজের অফুরন্ত সুযোগ রয়েছে ।  

 যাঁরা ওয়েবসাইট ডিজাইনিং নিয়ে ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখছেন  তাঁরা চাইলেই  ইন্টারনেট থেকে প্রয়োজনীয় প্রশিক্ষণ ম্যাটেরিয়াল সংগ্রহ করে নিতে পারেন এবং শিখতে পারেন   । ইন্টারনেটে অনেক ওয়েবসাইট রয়েছে, যেখানে সচিত্র ওয়েবসাইট ডিজাইন শেখার সুযোগ সৃষ্টি করেছে । সাথে রয়েছে  ভিডিওচিত্রও , যেগুলো দেখে আপনি নিজে নিজে চর্চা করতে পারেন। আবার ওয়েবসাইট ডিজাইনিং শেখার প্যাকেজসহ বিভিন্ন সিডি পাওয়া যায় অনলাইনে , আপনি সেগুলো ক্রয় করতে পারেন ।

ওয়েবসাইট ডিজাইনার হওয়ার জন্য মূলত যেসব ল্যান্গুয়েজ+সফটওয়্যার গুলো ওপর দক্ষ হতে হবে সেগুলো হল এইচটিএসএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, জেকোয়েরি, ফটোশপ এবং ইলাস্ট্রেটরের । আর যদি আরেকটু ভালোভাবে পারফরম্যান্সের জন্য তবে পিএইচপি বেসিক রোবিসহ আরো কয়েকটি প্রোগ্রামে  দক্ষতা অর্জনের প্রয়োজন পড়ে। আর এসব বিষয় নিয়ে কাজ করার মাঝে আরো অনেক বিষয়ের ওপর দক্ষ হওয়ার সম্ভবনা রয়েছে ।

প্রথম প্রকাশিত :- Tricklite24.Blogspot.Com


Share this post if you love

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous June 27, 2020 at 9:15 AM

    thanks

Add Comment
comment url